১২ অক্টো, ২০১৩

কিভাবে ফটোশপের মাধ্যমে ছবি থেকে কোন অংশ অন্য স্থানে নিখুঁতভাবে ও সহজে সরিয়ে নেয়া যায়।


ফটোশপ দিয়ে আপনি কোন ছবির নির্দিষ্ট কোন অংশ খুব সহজে এবং নিখুঁতভাবে সরিয়ে অন্য স্থানে বসাতে পারেন। এ জন্য clone টুল ব্যাবহার করে কাজটি করা যায়, পরে আগের অবস্থানটি মুছে দিতে হয়। এটা একটু ঝামেলা ও সময় সাপেক্ষ। আপনি চাইলে এই কাজটি অনেক সহজে করতে পারেন। Photoshop CS 6 এর একটি নতুন ফিচার হলো content aware move tool । এটি একটি চমৎকার ফিচার। আসুন এই অপশনটি দিয়ে কিভাবে কাজটি করা যায়, তা দেখি।
তো আসুন জেনে নিইঃ

১) আপনার পিসিতে photoshop cs6 ইন্সটল করা থাকতে হবে।

২) spot healing brush tool এর উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে নিচের দিকে দেখতে পাবেন  content-aware-move too নামের অপশনটি।এর উপর ক্লিক করুন।

নিচের ছবিটি আমি ফটোশপে ওপেন করলাম।





৩) এই ছবির বাম ডান পাশের ছোট অবজেক্টটি আমি উপরে নিয়ে যাবো। এ জন্য content aware move tool সিলেক্ট করে নিচের ছবির মতো অবজেক্টটির চারপাশে মাউস দিয়ে ক্লিক করে ঘুরিয়ে আনবো।






৪) এবার এই সিলেক্ট হয়ে যাওয়া অবজেক্টটির উপর মাউস দিয়ে ক্লিক করে না ছেড়ে উপরের দিকে এনে একটি স্থানে ছেড়ে দিব। আপনি আপনার ইছানুয়ায়ী যে কোন জায়গায় ছেড়ে দিন। নিচের ছবিটি খেয়াল করে দেখুনঃ






৫) কাজটি হয়ে গেল। এভাবে আপনি যে কোন ছবির কোন একটি অংশকে drag করে অন্য একটি অবস্থানে নিখুঁতভাবে সরিয়ে নিতে পারবেন। drag করার পর ছবিটির নতুন লুক দেখুন নিচের চিত্রেঃ





৬) খুব সহজ। তাইনা? কিছু জানার থাকলে কমেন্ট করুন।
আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে এ রকম এক্সক্লুসিভ পোস্ট পেতে পারেন। নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
Hacker Is Better

©Hacker Is Better

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন