২৩ মার্চ, ২০১২

জেনে নিন চায়না মোবাইল সহ বিভিন্ন চায়না পণ্যের প্রকৃত জন্ম ইতিহাস


জেনে নিন চায়না মোবাইল সহ বিভিন্ন চায়না পণ্যের প্রকৃত জন্ম ইতিহাস

বিভিন্ন ভাল ও মাঝারী ব্রান্ড থেকেও চায়নাতে বিভিন্ন পণ্য উৎপাদন করা হয় যা আসে আমাদের দেশেও তবে আমি আজ সে ধরনের চায়না পণ্য নয় ঢাকার বিভিন্ন মোবাইল মার্কেট বা ইলেক্ট্রনিকস মার্কেটে দেদারসে বিক্রী হওয়া বিভিন্ন হাবিজাবি নামে চায়না পণ্যগুলো কি করে আমাদের এখানে আসে আর এই উদ্ভট সব নামকরনই কিভাবে হয় তা সম্বন্ধে সবার সাথে শেয়ার করবো। যা আমার আমার স্বচক্ষে দেখা এক ইমপোর্টার এর অফিসে।

পুরাই টাস্কি

ঘটনাক্রমে এই ধরনের এক ইমপোর্টার এর অফিসে যাওয়া হয়েছিল। তো কথায় কথায় ওখানকার একজন বলল আপনি চাইলে আমরা আপনার নামেও সেট বানিয়ে দিতে পারব। একথা শুনে আমি উৎসুক হয়ে জানতে চাইলাম ক্যাম্নে কি? তার উত্তরে যা জানলাম এখন তাই বলছি।

কোথা হতে আসে এসব পন্য?

চায়নাতে বিভিন্ন ভাল ও মাঝারী মানের প্রতিষ্ঠান তাদের পন্য উৎপাদনের সময় বিভিন্ন ত্রুটির জন্য অনেক পণ্য এবং তার পাটর্স উচ্ছিষ্ট হিসেবে ফেলে দেয় বা অত্যান্ত স্বল্প দামে (এক কথায় কেজি দরে) বিক্রী করে দেয়।

এসবের ক্রেতা কে বা কারা?

এসব পণ্য ক্রয় করে ওখানকার নিম্নমানের কোম্পানী এবং বাংলাদেশ সহ বিভিন্ন স্বল্পন্নোত দেশের কিছু ব্যাবসায়ীদের এজেন্ট।

তারপর কি হয়?

এরপর যা হয় ওখানকার যেসব নিম্নমানের কোম্পানী এসব ক্রয় করে তারা এগুলোকে আবার বাজারজাত করে বিভিন্ন স্বল্পন্নোত দেশের একশ্রেণীর ব্যাবসায়ীদের মাধ্যমে। আর বাংলাদেশ সহ বিভিন্ন দেশের ব্যাবসায়ীদের এজেন্ট যারা এগুলো ক্রয় করে তারা এগুলোকে সেখানে বিভিন্ন কোম্পানী দ্বারা বা দেশে এনে নিজেরাই একটু আধটু যা সমস্যা থাকে তা ঠিকঠাক করে বিভিন্ন মনগড়া ব্রান্ডের নাম দেয়। আমি যে অফিসে ঘটনাক্রমে গিয়েছিলাম সেখানে দেখলাম একটি টিভির সামনে একটি নামকরা ব্রান্ডের স্টীকার লাগিয়ে দেয়া হল এবং ভেতরে খুললে যেন ঐ ব্রান্ডের নাম দেখায় তাও করে দেয়া হল কিছু কারসাজি দিয়ে!!!
Anti-Theft

শুধু কি তাই?

আমি যার সাথে কথা বলছিলাম তাকে বললাম যেটা করছেন এটা কি ঠিক হচ্ছে? কারন আপনারা যা মানুষকে দিচ্ছেন তা তো ব্যাবহারের অযোগ্য বলে ফেলা দেয়া হয়েছিল। উত্তরে সে বলল আমরা তো তাও আমাদের নিজের দেয়া নামে বাজারজাত করি কিন্তু অনেকে আবার কি করে জানেন? আমি বললাম কি করে? সে বলল অনেকে এগুলো হূবুহূ বিভিন্ন নামকরা ব্রান্ডের নামে তাদের মত কেসিং দিয়ে বাজারজাত করে। আমি বললাম তাহলে তো ভাল পণ্যের ওয়ারেন্টি কার্ড তারপর ম্যানুয়াল থাকে এগুলো কোথায় পায়? উত্তরে সে জানাল এগুলো তারা নিজেরাই পুরাতন ঢাকার বিভিন্ন প্রেসে ছাপিয়ে নেয়। আমি তার কথা বিশ্বাষ না করতে চাওয়াতে সে নোকিয়ার একটি সেট বের করে দেখাল যার মোড়ক, ওয়ারেন্টি কার্ড এবং ম্যানুয়াল সবই স্থানীয় প্রেসে ছাপানো!!!

এর সাথে জড়িত আছে বিভিন্ন উচ্চ পর্যায়ের লোক

আমি তাকে আরো জিজ্ঞাসা করলাম যে তাদের কখনো কোন আইনি জটিলতায় পড়তে হয় কিনা? উত্তরে সে নাম প্রকাশ না করার শর্তে জানায় যে তাদের বসের বিভিন্ন রাজনৈতিক প্রভাবশালী ব্যাক্তিদের সাথে সম্পর্ক আছে তাছাড়া থানা পুলিশকেও তাড়া নিয়মিত মাসোহারা প্রদান করে তাই সবদিক থেকেই তারা ধরা ছোয়ার বাইরে আর এভাবেই কতৃত্ব করে যাচ্ছে স্থানীয় বাজারে আর বাজার সয়লাব করে ফেলছে এসব নকল পণ্যে।

                                                 Source: Hacker Is Better

1 টি মন্তব্য: